সাধারণ সম্পাদকের পরিচিতি

সাধারণ সম্পাদকের পরিচিতি

মাওলানা আবু সালেহ সাদী

আবু সালেহ সা‘দী (জন্ম ১৯৭০) একজন আলেমে দ্বীন, ধর্মীয় লেখক, মিষ্টভাষী বক্তা ও সমাজ, সাংগঠনিক কার্যক্রমে তিনি সিদ্ধহস্ত।

জন্ম বংশ

আবু সালেহ সা‘দী বাংলাদেশের সিলেট বিভাগের হবিগঞ্জ জেলার তরফ পরগনার রায়ধর গ্রামের এক সম্ভ্রান্ত আলেম পরিবারে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতা ছিলেন ইসলামী সংগ্রাম পরিষদ হবিগঞ্জ-এর প্রতিষ্ঠাতা, প্রখ্যাত আলেমে দ্বীন, মুজাহিদে মিল্লাত আল্লামা মুখলিছুর রহমান (রহ.) তাঁর দাদা আল্লামা আছাদ উল্লাহ রহ.ও ছিলেন বিশিষ্ট মুফতী ও সমাজ সংস্কারক। তাঁর অনেক ছাত্র বিভিন্নভাবে দ্বীনের খেদমত আঞ্জাম দিয়ে চলছে।

শিক্ষাজীবন

শিক্ষা জীবনের শুরুতে তিনি নিজ গ্রামে অবস্থিত জামিয়া সা‘দিয়া রায়ধরে প্রথমিক ও মাধ্যমিক শিক্ষা লাভ করেন। সেখানে তার বিশিষ্ট উস্তাদগণের মধ্যে হবিগঞ্জের মুফতি আযম মাওলানা আব্দুল গফুর দরিয়াপুরী রহ., শায়খুল হাদীস মাওলানা আব্দুল মালিক ধুলিয়াখালী রহ., মুনাযিরে আযম মাওলানা নূরুল ইসলাম ওলীপুরী  দা. বা. প্রমূখ উল্লেখযোগ্য। এরপর দারুল উলূম মঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসায় দীর্ঘ ৫ বছর শিক্ষা লাভ করে সেখান থেকে ১৯৯১ ইংরেজী সনে দাওরায়ে হাদীস (মাস্টার্স) সমাপন করেন। সেখানে তাঁর উস্তাদগণের মধ্যে শায়খুল হাদীস আল্লামা আব্দুল আজিজ রহ., মুফতীয়ে আযম মাওলানা আহমদুল হক রহ., আল্লামা শাহ আহমদ শফী রহ. প্রমূখ উল্লেখযোগ্য।

কর্মজীবন

শিক্ষা জীবন সমাপ্তির পর পরই তিনি মোমেনশাহী তারাকান্দা মাদরাসায় অধ্যাপনার কাজ শুরু করেন। এরপর হবিগঞ্জের ঐতিহ্যবাহী উমেদনগর জামিয়া ইসলামিয়ায় ৩বছর অধ্যাপনার করেন। অতঃপর এলাকাবাসীর আগ্রহ ও অনুরোধে ১৪১৬ হিজরী হতে অদ্যাবধি জামিয়া সা‘দিয়া রায়ধর মাদরাসায় অধ্যাপনায় আছেন। বর্তমানে তিনি উক্ত মাদরাসার প্রধান পরিচালক। এছাড়া তিনি এলাকার সাতান্ন গ্রাম সমন্বয়ে গঠিত ২৮ পঞ্চায়েতের সভাপতি, ইসলামী সংগ্রাম পরিষদ হবিগঞ্জের সাধারণ সম্পাদক ও কওমী মাদরাসা বোর্ড হবিগঞ্জ-এর সাধারণ সম্পাদক

রচনা

মাওলানা আবু সালেহ সা‘দীর প্রকাশিত গ্রন্থদ্বয় “মুজাহিদে মিল্লাত মাওলানা মুখলিছুর রহমান রহ. ও “দু‘আর ফজীলত ও আহকাম”।

সফর

দ্বীনি ও বৈষায়িক প্রয়োজনে তিনি সৌদি আরব, মালয়েশিয়া ও ভারত সফর করেন।

পরিবার

তিনি ৬ ছেলে ও ১ মেয়ের জনক। তিনি তাঁর পরিবার নিয়ে নিজগ্রামে অবস্থিত জামিয়া সা‘দিয়া রায়ধরের অদূরে পৈত্রিক বাড়ীতে বসবাস করেন।

arrow_upward